অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Honours 3rd year Form Fillup 2022

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ আগামী ১৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হবে।

আবেদন ফরম সংগ্রহ :

ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd অথবা www.nubd.info/honours  পরীক্ষার্থী নিজে আবেদন ফরম পূরণ করার পর নির্ধারিত ফি সহ স্ব-স্ব বিভাগে জমা দিবে। আবেদন ফরমে বিষয়কোড ও ফি অবশ্যই উল্লেখ থাকবে।

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ

খ) আবেদন ফরমের সাথে সদ্য তােলা পাসপাের্ট সাইজের ০১ (এক) কপি ছবি নির্ধারিত স্থানে আইকা আঠা দিয়ে লাগাতে হবে এবং ০১ (এক) কপি ছবি ফরমের সাথে সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী :

ক) নিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

খ) অনিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (সেশন ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮) ইতােপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমােটেভ বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

গ) গ্রেড উন্নয়নঃ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতােপূর্বে অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ প্রমােটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

এ ছাড়াও ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় একজন শিক্ষার্থী এক বা দুটি কোর্সে C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে এক জন পরীক্ষার্থী একটি বা দুটি কোর্সে শুধুমাত্র ২০২১ সালের পরীক্ষায় গ্রেড উন্নীতকরণের সুযােগ পাবে। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় বা পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ঐ কোর্সে তার পূর্বের গ্রেড বহাল থাকবে।

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd year Form Fillup 2022

 

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Honours 3rd year Form Fillup 2022 অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Honours 3rd year Form Fillup 2022 অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Honours 3rd year Form Fillup 2022

Online Form Fillup

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!